• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

বিকাল ৪:৫৫

আগামী ৪০ দিনে কমবে, ৬০ দিন পর উধাও!


Share with friends

ভ’য়াল করো’না ভাই’রাস নিয়ে সারা বিশ্বে এখন আতঙ্ক। সারা দুনিয়ার সকল মানুষ এখন এই একটা শব্দতেই আ’ট’কে আছে। এরই মাঝে ভাই’রাসটি নিয়ে সুখবর দিলেন ব্রিটিশ গবেষক অধ্যাপক অলিভা’র লিন্টন।

ইল্যাংন্ডের বিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পলিট্যিকাল ইকোনমিক্সের অধ্যাপক ও ট্রিনিটি কলেজের ফেলো এই গবেষক জানান, আগামী ৪০ দিনের মধ্যের কমে যাবে করো’না। যার লক্ষন ইতোমধ্যেই দেখা যাচ্ছে।

এ বিষয়ে তার লেখ একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে ক্যামব্রিজের ওয়েবসাইটে।

ওই নিবন্ধে তিনি বলেছেন, করো’নার চূড়ান্ত তা’ণ্ডবের দিনগুলোতে বিশ্বে প্রতিদিন ৮০ হাজারের বেশি লোক আ’ক্রান্ত হবেন এবং মা’রা যাবেন ১০ হাজারের বেশি লোক। এরপর বিশ্বজুড়ে কমতে থাকবে করো’নার প্রকোপ। তবে সেই দুঃসময় কে’টে গেছে গত ১৮ এপ্রিল। এখন আস্তে আস্তে কমছে মৃ’ত ও আ’ক্রান্তের সংখ্যা।

তার মতে, আগামী ২০ দিনের মধ্যে প্রতিদিন ৪০ হাজারের কম মানুষ আ’ক্রান্ত হবেন। ৩০ দিনের মা’থায় সেটা গিয়ে দাঁড়াবে ২০ হাজারের মত। আর ৪০ দিন পরে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে একেবারে ৫ থেকে ৭ হাজারে। একইভাবে আগামী ২ মাস পরে করো’না আ’ক্রান্তের সংখ্যা শুন্যে নেমে আসবে।

প্রসঙ্গত, অধ্যাপক লিন্টন কোনও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ নন। তবে তিনি করো’না নিয়ে অনেক দিন ধরেই গবেষণা করছেন। ফলে তার এই পূর্বাভাস একেবারে নির্ভুল হওয়ার সম্ভাবনাও কম। তবে ইতোমধ্যেই তার পূর্বাভাস মিলতে শুরু করেছে। কোয়াড্রেটিক টাইম ট্রেন্ড মডেল অনুসরণ করে এই পূর্বাভাস দিয়েছেন অধ্যাপক লিন্টন। সূত্র: ইন্টারনেট