• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ | ১৪ আশ্বিন, ১৪২৭ | ১২ই সফর, ১৪৪২ হিজরি

দুপুর ২:৪৭

আবার চালু হচ্ছে পবিত্র ওমরাহ


Share with friends

করো’নার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে সীমিত পরিসরে চালু হচ্ছে মু’সলমানদের পবিত্র ওম’রাহ। তবে সবার জন্য উন্মুক্ত করা হয়নি এ সুযোগ। প্রথম পর্যায়ে সৌদি আরবে বসবাসকারীরা নির্দিষ্ট কিছু শর্তপূরণ সাপেক্ষে ওম’রাহ পালনের সুযোগ দেয়া হবে। এরপর ধীরে ধীরে বিদেশিরাও সুযোগ পাবেন।

Home2 Side ads

দুবাই ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ সোমবার (১৪ সেপ্টেম্বর) এ খবর প্রকাশ করেছে।

Home2 Side ads
Home2 Side ads

জানা গেছে, সৌদি আরবের স্থানীয়দের নির্দিষ্ট প্রক্রিয়া মেনে প্রথমে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় করো’না নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলকভাবে দাখিল করতে হবে। নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলে ওম’রাহ পালনের সময়, তারিখ উল্লেখ করে ‘ওম’রাহ পারমিট’ দেয়া হবে। তবে এ সংক্রান্ত বিস্তারিত ঘোষণা ও পরিকল্পনা, ওম’রাহ শুরুর তারিখ স’ম্পর্কে হ’জ ও ওম’রাহ মন্ত্রণালয় খুব শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

সৌদি সরকার জানিয়েছে, গালফ কো-অ’পারেশন কাউন্সিল (জিসিসি) সদস্যভুক্ত দেশের (কাতার, কুয়েত, ওমান, বাহরাইন, সংযু’ক্ত আরব আমিরাত ও সৌদি আরব) নাগরিকরা মঙ্গলবার থেকে সৌদি আরবে যাতায়াত করতে পারবেন।

এক্ষেত্রে তাদের ভ্রমণের ৪৮ ঘণ্টার মধ্যে করো’নাভাই’রাস পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে। এসব দেশের এক্সিট ও রি-এন্ট্রি ভিসা, ওয়ার্ক ভিসা, রেসিডেন্স পারমিট ও ভিজিট ভিসাধারীরা এ সুযোগ পাবেন।

single page ads 3