• ঢাকা
  • রবিবার, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৩:৪৫

‘আমাদের মতো দেশে এই রোগের বিস্তার বাড়লে মানুষকে বাঁ’চানো যাবে না’


Share with friends

সম্প্রতি একটি জাতীয় দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে করোনা নিয়ে নিজের ভ’য় এবং কিছু সতর্কতামূলক পরাম’র্শ দিয়েছেন অ’ভিনেত্রী অ’পু বিশ্বা’স।

আপনার কী’ অবস্থা?

ভ’য়াবহ আতঙ্কে আছি। কারণ এই রোগ পৃথিবীজুড়ে মানবিক বিপর্যয় ডেকে এনেছে। এই রোগ কারও হলে তার কাছে আপনজন যেতে পারছে না, মৃ’ত্যু হলে জানাজা, দাফনে মানুষ অংশ নিতে পারছে না। এমন দু’র্যোগ আগে দেখিনি, শুনিওনি। প্রতিদিনই দেশে দেশে রোগীর সংখ্যা, মৃ’ত্যুর সংখ্যা বেড়েই চলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের সব ধরনের নির্দেশনা মেনে চলছি। এই রোগের মূল ওষুধ ঘরে অবস্থান করা। দীর্ঘদিন ধরে ঘরেই থাকছি। আমা’র পরিবারের সদস্যদেরও নিরাপদে রাখার চেষ্টা করছি। এখনো যাঁরা নিয়ম মানছেন না, তাঁদের বলি, আমাদের মতো দেশে এই রোগের বিস্তার বাড়লে মানুষকে বাঁ’চানো যাবে না। তাই নিয়ম মেনে ঘরে থাকুন, নিজের পরিবারকে নিরাপদে রাখতে পারবেন, দেশকেও।

দিন কী’ভাবে শুরু হয়?

বাসায় একজন গৃহকর্মী আছেন, তাঁকে নিয়ে সকালে উঠে ঘরের কাজ শুরু করি। পরিবারের সবার জন্য খাবার প্রস্তুত করি। ঘরে আমা’র দুই সন্তান আছে। এক ছে’লে জয়, আরেকজন মে’য়ে-আমা’র ‘মা’। তাঁদের জন্য একটু আলাদা খাবার বানাতে হয়। বই পড়ি। জয় জন্মের আগে থেকে বই পড়ার অভ্যাস তৈরি হয়েছে। এ ছাড়া প্রচুর সিনেমা দেখছি। ফাঁকে ফাঁকে লুডুও খেলি।

আপনার ছে’লে আব্রাম খান জয় কেমন আছে?

ভালো। ওর স্কুল বন্ধ। তবে বাসায় পড়াশোনা চালিয়ে নিচ্ছি। মজার ব্যাপার হলো, এই ছুটিতে ওর মা’থার চুল ফেলে দিয়েছি। একেবারেই ন্যাড়া করা হয়েছে। আমি নিজ হাতেই ছে’লের চুল কে’টেছি।

নতুন করে আবার জীবন শুরু করবেন কবে?

এসব বিষয়ে অস্থির হওয়া যাবে না। অবশ্যই নতুন করে জীবন শুরু করতে চাই, করব। তবে হুট করে না, সময় বলে দেবে।