• ঢাকা
  • রবিবার, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৩:০৯

করোনার মধ্যে ধানের সাথে শত্রুতা !


Share with friends

আব্দুল ওয়াদুদ, শেরপুর (বগুড়া) থেকে : করোনার ঝড়ে তোলপাড় সারাবিশ্ব। শহর থেকে গ্রামে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস আতঙ্ক। চারদিকে থমথমে অবস্থা বিরাজ করছে। বলা হচ্ছে, সব মানুষদের ঘরে থাকতে হবে। আর এই দু:সময়ে কিছু মানুষ পড়ে আছে পাকাধানে বিষ দেয়া নিয়ে। শুক্রবার সকালে উপজেলা কৃষি অফিসার মো. আদনান বাবু এ তথ্য নিশ্চিত করেছেন। ঘটনাটি ঘটেছে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার বুড়ইল ইউনিয়নের মুরাদপুর গ্রামে।

জানা গেছে, নন্দীগ্রামে মুরাদপুর গ্রামের কৃষক ওসমান গণির সাড়ে ৭ বিঘা ও কৃষক আব্দুল মালেকের ৩ বিঘা জমিতে মিনিকেট জাতের পাকা ধানে ক্ষতিকর কীটনাশক ছিটিয়ে বিনষ্ট করেছে দূর্বৃত্তরা। আর ক’দিন পর পাকা ধান কেটে যখন ঘরে তোলার স্বপ্ন দেখছিল কৃষকরা, সেই মুহুর্তে একদল দুর্বৃত্ত কীটনাশক স্প্রে করে। এতে কলাপাকা এসব ধান চিটা হয়ে নষ্ট হয়ে গেছে।

ক্ষতিগ্রস্থ কৃষক ওসমান গণি বলেন, পূর্বশত্রুতার জেরধরে একদল দূর্বৃত্তরা আমাদের দুইজনের জমিতে ক্ষতিকর বিষ দিয়ে ধান নষ্ট করেছে। এতে করে প্রায় ২ লাখ ৩০ হাজার টাকা ক্ষতি হয়েছে। এ ঘটনায় থানায় অভিযোগ করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মো. আদনান বাবু বলেন, করোনাভাইরাসের মধ্যেও এ ধরনের ঘটনা দু:খজনক। ঘটনাস্থল পরির্দশন করা হয়েছে। পূর্বশত্রুতার জেরধরে এ ঘটনা ঘটেছে