• ঢাকা
  • রবিবার, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৪:২৪

করোনায় মৃ’তদের জানাজা-দাফনে ফোন করলেই পৌঁছাবে এক ঝাঁক আলেম


Share with friends

প্রা’ণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মা’রা গেলে তার জানাজা ও দাফন সঠিক ইস’লামী নিয়মে সম্পন্ন করতে এগিয়ে এসেছেন এক ঝাঁক আলেম। প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় এ কাজটি করার উদ্যোগ নিয়েছেন তারা। মাওলানা গাজী ইয়াকুবের নেতৃত্বে কয়েকজন আলেম এ কাজে জ’ড়িত রয়েছেন। তাদের মধ্যে রয়েছেন এইচ এম লুৎফর রহমান, হিফজুর রহমান, সালমান বিন সাজিদ, নুরুননাবী নুর, কারী ওসামা বিন নিজাম ও মোহাম্ম’দ রাফী। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকার আরো ৬০/৭০ জন আলেম এ কাজে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে মাওলানা গাজী ইয়াকুব বলেন, করোনা আক্রান্ত কোন রোগী মা’রা গেলে তাদের জানাজা-দাফনের প্রয়োজন হলে আমাদের মোবাইল নাম্বার ০১৯২০৭৮১৭৯২ নম্বরে ফোন করলে আম’রা সেখানে পৌছে যাব। তার নামাজে জানাজা ও দাফন কার্যক্রম সম্পন্ন করব। কারো যদি কাফনের কাপড় প্রয়োজন হয় আম’রা তারও ব্যবস্থা করবো।

তিনি আরো বলেন, চিকিৎসকদের সাথে কথা বলে জেনেছি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মা’রা যাওয়ার পর তিন-চার ঘন্টা পর তার শরীরে আর জীবাণু থাকে না। এজন্য আম’রা কেউ কল করলে তিন-চার ঘন্টা পর তার জানাজা-দাফনের ব্যবস্থা করব।

মাওলানা ইয়াকুব বলেন, বিভিন্ন দেশে আম’রা করোনা ভাইরাসে আক্রান্তদের জানাজা-দাফন নিয়ে সঙ্কটের কথা শুনেছি। এজন্য আম’রা চাচ্ছি আমাদের দেশে যেন সে রকম না ঘটে। ইস’লামী শরীয়ত মোতাবেক যেন একজন মু’সলমানের জানাজা-দাফন হয় সেজন্য আম’রা এ উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, আম’রা ব্যক্তিগতভাবে এ উদ্যোগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়ার পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৬০/৭০ আলেম আমাকে ফোন করে এ কাজে থাকার আগ্রহ দেখিয়েছেন। তারা বলছেন যেন প্রতিটি থা’নাভিত্তিক তাদের দাযিত্ব দেয়া হয়। আম’রাও বিষয়টি বিবেচনা করছি।

গাজী ইয়াকুব জানান, করোনাভাইরাস আসার পর থেকেই তারা জনগনকে সচেতন করতে কাজ শুরু করেছেন। ম’সজিদে ম’সজিদে লিফলেট বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার ও প্যাকেট খাবার বিতরণ করেছি।