• ঢাকা
  • রবিবার, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৩:৪৭

করোনা বুঝিয়ে দিল টাকা ও ক্ষমতা কিচ্ছু না : প্রসেনজিৎ


Share with friends

”লোকে বলে, ‘আই অ্যাম সুপ্রিম! আমা’র অনেক টাকা আছে!’ এ সব টাকা, ক্ষমতা কিচ্ছু না, বুঝিয়ে দিল এই করো’না, এই নববর্ষ।’ করো’নায় আক্রা’ন্ত নববর্ষের অনুভূতি জানাতে গিয়ে এভাবেই বললেন ওপার বাংলার জনপ্রিয় অ’ভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জী।

কলকাতার আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘ভাবিনি, কোনো দিন এ রকম পয়লা বৈশাখ কা’টাতে হবে। শুধু বাঙালি হিসেবে নয়, সারা বিশ্ব এই করো’নার ত্রা’সে কেঁ’পে উঠছে। না দেখা, না চেনা ”বায়ো’লজি’ক্যাল ওয়ার”। কী’ ভ’য়ান’ক যু’দ্ধ! এই যু’দ্ধে আমি আমা’র শ’ত্রুকে চিনি না।’

তিনি আরও বলেন, ”দু’জন আছেন— এক জন ঈশ্বর, আর এক জন প্রকৃতি। তারাই পারবেন কিছু করতে। সারা বিশ্বের মানুষ এখন ঈশ্বরকে ডাকছে। অনেক সময় দিতে পারছি আম’রা ঈশ্বরের কাছে প্রার্থনা করার। আর প্রকৃতির প্রতি শ্রদ্ধা বেড়ে গিয়েছে আমাদের।”

করো’না প্রাকৃতিক আহবান দাবি করে এ নায়ক বলেন, ”আমি কাউকে দো’ষ দিচ্ছি না কিন্তু। আসলে পৃথিবীটা মেকানিক্যাল হয়ে গিয়েছিল। মানুষও সে রকম ভাবে জীবন কা’টাচ্ছিল। এটাই বাস্তব। পাশের মানুষটা পাশের ঘরে থাকলে উঠে গিয়ে কথা বলি না আর। হোয়াটসঅ্যাপ করি। আর তো সেই চিঠির গন্ধ পাই না! চিঠি আসার অ’পেক্ষাও নেই। লকডাউনের পরবর্তী জীবন হয়তো এইগুলো থেকে আমাদের সরিয়ে আনবে।”

এবারের বৈশাখ নিয়ে তিনি বলেন, ”আজ নতুন জামা’র গন্ধ নেই। আনন্দের হাসি নেই। হাসির রোল নেই আমা’র শহরে। পাঞ্জাবি আর শাড়িরা আজ গৃহব’ন্দি। আছে তো কেবল বৈশাখের হাওয়া, যা বলে যাচ্ছে পরের বৈশাখে বাঙালি নববর্ষকে বদলে যাওয়া জীবনের আলোয় আবার সাজিয়ে তুলবে।”