• ঢাকা
  • রবিবার, ১৯ এপ্রিল, ২০২১ | ৬ বৈশাখ, ১৪২৮ | ৭ই রমজান, ১৪৪২ হিজরি

রাত ৯:০৪

কারাগারে শাহেদকে এড়িয়ে চলেন বন্দিরা


Share with friends

করো’নাভাই’রাসের পরীক্ষা জালিয়াতি করে ধ’রা ‘বহু বিচিত্র প্রতারক’ মো. সাহেদুল করিম ওরফে শাহেদকে কারাগারের অন্য ব’ন্দিরা এড়িয়ে চলেন।

Home2 Side ads

‘কথায় পটু’ শাহেদকে দেখলেই ব’ন্দিদের মধ্যে এক ধরনের সতর্কতা দেখা যায়। তবে কারাগারে অন্য ব’ন্দিদের মতোই সাদামাটা দিন কাটে সাহেদের। ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

Home2 Side ads
Home2 Side ads

গত বছরের ২০ জুলাই করো’না পরীক্ষা না করেই ভু’য়া রিপোর্ট দেওয়ার অ’ভিযোগে করা মা’মলায় সাহেদকে সাতক্ষীরা সীমান্ত এলাকা থেকে গ্রে’প্তার করা হয়। এরপর তার বি’রুদ্ধে অ’স্ত্র, দু’র্নীতিসহ বিভিন্ন অ’ভিযোগে প্রায় ৪৪টি মা’মলা করা হয়।

এরমধ্যে চট্টগ্রাম জে’লায় একটি ও সাতক্ষীরা জে’লায় একটি মা’মলা করা হয়েছে। বি’রুদ্ধে করা ৪৪টি মা’মলায় মধ্যে ইতোমধ্যে অ’বৈধ অ’স্ত্র মা’মলায় যাব’জ্জীন এবং ২০১০ সালে করা চেক জালিয়াতির একটি মা’মলায় ছয়মাসে সাজা হয়েছে। ৪৪টি মা’মলার মধ্যে আটটি মা’মলায় সাহেদ জামিন পেয়েছেন।

গ্রে’প্তার হওয়ার পর থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ব’ন্দি রয়েছেন সাহেদ। ঢাকা কেন্দ্রীয় কারাগারে সাধারণ কয়েদির মতোই জীবনযাপন তার। তবে চট্টগ্রাম ও সাতক্ষীরা জে’লায় তার নামে মা’মলা থাকায় তাকে মাঝে মধ্যে সেখানে হাজিরা দিতে নেওয়া হয়।

সাজা হওয়ার পর থেকে সাহেদ কারাগারে একটি কক্ষে সাধারণ কয়েদির সঙ্গে থাকেন। জে’ল থেকে বরাদ্ধ করা খাবার খেয়ে থাকেন। তবে জে’ল কোড অনুযায়ী যে কোন প্রিজন ক্যান্টিন থেকে খাবার কিনে খেতে পারেন। সাহেদ অবশ্য জে’লখানায় বসে সেই সুযোগটি নিয়ে থাকেন। তবে তার দিকে ২৪ ঘন্টা নজরদারি করা হয়। জে’লের অন্য ব’ন্দিরাও তার থেকে দুরে থাকার চেষ্টা করেন। ভাবটা এমন যেন প্রতারক থেকে সাবধান।

কারাগারের একটি সূত্র জানায়, খুব সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস রয়েছে সাহেদের। ঘুম থেকে উঠে পত্রিকা পড়ে আর অন্য ব’ন্দিদের সঙ্গে গল্পগুজব করে সময় কাটে সাহেদের। এছাড়াও কারাগারের মধ্যে ঘোরাফেরা করেন। সময়মতই খাবার খান তিনি।

এ ব্যাপারে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জে’লার মো. মাহবুবুল ইস’লাম ঢাকা টাইমসকে বলেন, সাহেদ জে’লকোড অনুযায়ী সাধারণ ব’ন্দিদের মতোই থাকেন। জে’লখানায় দেওয়া খাবার খান। তবে ইচ্ছা করলে তিনি প্রিজন ক্যান্টিন থেকেও খাবার কিনে খেতে পারেন।

single page ads 3