• ঢাকা
  • রবিবার, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৪:০৪

ক্যাপ্টেন মাজেদের ফাঁসি কার্যকরে প্রস্তুত ১০ জল্লাদ


Share with friends

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মসীকৃত খু’নি ক্যাপ্টেন আবদুল মাজেদের ফাঁ’সি কার্যকর করতে ১০ জন জল্লাদের একটি দল তৈরি করেছে ঢাকা জে’ল কর্তৃপক্ষ। এরিমধ্যে আজ (শুক্রবার) সন্ধ্যায় মাজেদের পরিবারের সদস্যরা কারাগারে তার সঙ্গে দেখা করেছেন। কারা কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

কারা সূত্রে জানা গেছে, শুক্রবার (১০ এপ্রিল) সন্ধ্যা ৭টায় ঢাকা জে’লে পরিবারের সদস্যরা ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদের সঙ্গে সাক্ষাৎ করতে যান।

এদিকে মাজেদের ফাঁ’সির রায় কার্যকর করতে ১০ জল্লাদের একটি টিমও প্রস্তুত করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (৯ এপ্রিল) তার প্রা’ণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি বাতিল করে দেয়ায় ফাঁ’সির আদেশ কার্যকরে আর কোনো বাধা রইলো না বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হ’ত্যার দায়ে মৃ’ত্যুদ’ণ্ডপ্রাপ্ত আব্দুল মাজেদ ২৩ বছর ধরে পলাতক ছিলেন। দীর্ঘ প্রতীক্ষার পর সোমবার (৬ এপ্রিল) দিনগত রাতে রাজধানীর মিরপুর এলাকা থেকে তাকে গ্রে’ফতার করে পু’লিশ।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে মাজেদকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আ’দালতে হাজির করে পু’লিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রা’ইম (সিটিটিসি) ইউনিট। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

বুধবার (৮ এপ্রিল) মৃ’ত্যুর পরোয়ানা পড়ে শোনানোর পর সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রা’ণভিক্ষা চান আব্দুল মাজেদ। পরে প্রা’ণভিক্ষার আবেদনটি নাকচ করে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

কারা কর্তৃপক্ষ জানায়, কারাগারের ভেতরে ফাঁ’সির মঞ্চ সব সময় প্রস্তুত থাকে। তবে পুরান ঢাকা থেকে কেরানীগঞ্জে কারাগার হস্তান্তরের পর থেকে এখন পর্যন্ত ওই ফাঁ’সির মঞ্চে কোনো ফাঁ’সি কার্যকর হয়নি।