• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

বিকাল ৫:২৬

জার্মানিতে প্রথমবারের মতো মাইকে আজান


Share with friends

জার্মানিতে এই প্রথমবারের মতো প্রকাশ্যে মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে দেশটির সরকার। গতকাল বার্লিনের একটি ম’সজিদে মাইকে আজান দেওয়ার সময় প্রচুর মানুষের সমাগম ঘটে। আজানের সুর শুনে আশপাশের অসংখ্য মানুষ রাস্তায় নেমে পড়েন।

করোনাভাইরাসের কারণে মানুষের মনোবল বাড়াতে চার্চগুলোতে প্রতিদিন সন্ধ্যায় ঘণ্টা বাজানো হয় তার অংশ হিসেবেই ম’সজিদকেও মাগরিবের আজান দেয়ার অনুমতি দেয়া হয়েছিল। যদিও সরকারি নির্দেশনা মোতাবেক দেশটিতে সব ধ’র্মের সব উপাসনালয়ে প্রার্থনার জন্য একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

দেশটিতে মু’সলমানদের নিয়ে কাজ করে এমন একটি তুর্কি-ইস’লামিক সংগঠন (ডিটিব) জানিয়েছে, ‘আম’রা জরুরি অবস্থায় আছি তাই মু’সলিম কমিউনিটির মনোবল এবং শক্তি বাড়াতে নামাজের জন্য আহ্বান জানিয়েছি’।

এর আগে জার্মানিতে মাইকে আজান দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারি ছিল। তবে ছোট ছোট ম’সজিদে মাইক ছাড়াই আজান দেয়া হতো। করোনাভাইরাসের ভ’য় কা’টাতে মাইকে আজান দেয়ার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, বিশ্বের যে কয়টি দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে জার্মানি তার মধ্যে অন্যতম। আক্রান্তের সংখ্যা হিসাবে আমেরিকা, ইতালি, স্পেনের পরই রয়েছে দেশটি। ইউরোপের এ দেশটিতে এখন পর্যন্ত ৯১১৫৯ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। মা’রা গেছেন ১২৭৫ জন। এদিকে জার্মানিতে এখন পর্যন্ত ১২ প্রবাসী বাংলাদেশি প্রা’ণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।