• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৩:৩০

দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড করোনাক্রান্ত, বিস্তারিত পরিসংখ্যান


Share with friends

প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ, ১২ এপ্রিল ২০২০

ফাইল ফটো

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুনভাবে রেকর্ড ১৩৯ জন মানুষকে শনাক্ত করা হয়েছে। এছাড়াও এই ২৪ ঘণ্টায় আরও ৪ জনের করোনা রোগীর মৃত্যু হয়েছে। ফলে দেশে একদিনে রেকর্ড পরিমাণ করোনাক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে। এর আগে একদিনে সর্বোচ্চ করোনা শনাক্ত করা হয়েছিল ১১২ জন। এদিকে এ নিয়ে আক্রান্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৬২১ জন এবং মোট মৃতের সংখ্যা ৩৪ জন। আজ রোববার (১১ এপ্রিল) বেলা ২টা ৩০ মিনিটে করোনা নিয়ে অনুষ্ঠিত নিয়মিত অনলাইন সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য দেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. সেব্রিনা ফ্লোরা।

পরে আরও জানা যায়, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৩৪০ জন মানুষের নমুনা পরীক্ষা করে মোট ১৩৯ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬২১ জন এবং এই ২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ জন। আরও জানা যায়, আক্রান্তের মধ্যে পুরুষ ১০২ জন এবং মহিলা ৩৭ জন। দেশে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা ঢাকা জেলায়। দেশে আক্রান্তের ৬০ ভাগ ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত। গত ২৪ ঘণ্টায় ঢাকার মধ্যে মোট ৬৬১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে এবং ঢাকার বাইরে ৫৯০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শেষে আরও জানা যায়, দেশে বর্তমানে মোট রিজার্ভ পিপিই আছে ৪ লাখ ৬৮ হাজার ৪৪২ টি। এদিকে, ২৪ ঘণ্টায় যে ৪ জন মারা গেছেন তাদের মধ্যে তিনজন পুরুষ, একজন নারী। এর মধ্যে ৩০ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন দুই জন। বাকি দুজনের মধ্যে একজনের বয়স ৭ বছর বয়সের মধ্যে। আরেকজনের বয়স ৭০-৮০ বছরের মধ্যে। তাদের মধ্যে দুইজনই ঢাকার বাসিন্দা।

এদিকে, গতকাল শনিবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে নিয়মিত অনলাইন সংবাদ ব্রিফিংয়ে জানায়, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ৫৮ জন শনাক্ত হয়েছে এবং ৩ জন মৃত্যুবরণ করেছে। গতকাল পর্যন্ত বাংলাদেশে মোট করোনা আক্রান্ত মানুষ ছিলেন ৪৮২ জন। মৃত মানুষের সংখ্যা ছিল ৩০ জন। প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। হু হু করে বাড়ছে আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা। বিশ্বের অন্তত ১৩৬ দেশে চলছে লকডাউন। থেমে নেই মৃত্যুর মিছিল, প্রতি মুহুর্তেই বাড়ছে মৃত্যুর সংখ্যা। করোনায় প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রোববার বেলা ২ টা ৫০ মিনিট পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১৭ লাখ ৮৪ হাজার ৩৩৫ জন। মারা গেছে ১ লাখ ৮ হাজার ৯৬২ জন। সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপ ও আমেরিকায়। বেশিরভাগ মৃত্যু হয়েছে এ দুই মহাদেশে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেনে প্রতিদিন মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে।

আরএএস/সাএ