• ঢাকা
  • সোমবার, ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৪:৫৩

দেশে ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা কমলেও বেড়েছে আক্রান্তের সংখ্যা


Share with friends

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, ১৯ এপ্রিল ২০২০

গত বছরের ডিসেম্বরে করোনাভাইরাস চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। তারপর থেকে কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না প্রাণঘাতী করোনাভাইরাস। দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৭ জন। শনাক্ত হয়েছে ৩১২ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ২ হাজার ৪৫৬ জন, মোট মারা গেছেন ৯১ জন। সুস্থ হয়েছেন আরও ৯ জন। করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে রবিবার (১৯ এপ্রিল) দুপুরে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

এদিকে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে। তবে আক্রান্ত ব্যক্তি শনাক্তের সংখ্যা বেড়েছে। গতকাল শনিবার ৯ জনের মৃত্যু হয়। আর করোনা শনাক্ত হয় ৩০৬ জনের। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ৯১ জন। আর মোট শনাক্তের সংখ্যা ২ হাজার ৪৫৬ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৭৫ জন। ব্রিফিংয়ে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৩৪টি নমুনা পরীক্ষা করা হয়। গতকাল ২ হাজার ১১৪টি নমুনা পরীক্ষা করা হয়। গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

বিশ্ব পরিস্থিতি: দিন দিন এই ভাইরাসের ফলে মৃত্যুর মিছিল বেড়েই চলেছে পুরো বিশ্বজুড়ে। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বর্তমানে দাঁড়িয়েছে ১ লাখ ৬০ হাজারের বেশি এবং এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখের বেশি। গতকাল শনিবার (১৮ এপ্রিল) সকাল ৮ টা ৪৫ মিনিট থেকে আজ রবিবার সকাল ৮ টা ৪৫ মিনিট, এই ২৪ ঘণ্টায় নতুনভাবে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৮৩ হাজার ৩৯৬ জন। শনিবার (১৮ এপ্রিল) মৃত্যু হয়েছে আরও ৬ হাজার ৫০৩ জন মানুষের। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ মানুষ আক্রান্ত ও মৃত্যুবরণ করেছে। গত ২৪ ঘণ্টায় ১৮০০ এর বেশি মানুষের যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হয়েছে। আর এই ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২৮ হাজারের বেশি মানুষ। ফলে যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৭ লাখ ৩৮ হাজার ৯১৩ জন ও ৩৯ হাজার ১৫ জন। এদিকে স্পেন- ইতালিতেও লম্বা হচ্ছে লাশের মিছিল। তবে, এ দুই দেশে নতুন সংক্রমণের হার কমেছে অনেকটা। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, এখন পর্যন্ত নিরাপদ থাকলেও করোনার পরবর্তী হটস্পট হতে পারে আফ্রিকার দেশগুলো। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, আজ রোববার (১৯ এপ্রিল) সকাল ৯ টা পর্যন্ত বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চল কভিড-১৯-এ আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ৩১ হাজার ৮৫ জনে। মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৬০ হাজার ৭৫৯ জনের। সুস্থ হয়েছে সাড়ে ৫ লাখ ৯৭ হাজার ১৯৪ জন।

আরএএস/সাএ