• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

বিকাল ৫:৫২

দোয়া করবেন, পৃথিবীর মানুষ যেন বেঁচে যায় : রোজিনা


Share with friends

চিত্রনায়িকা রোজিনা চলচ্চিত্রে আসার আগে ঢাকায় মঞ্চনাট’ক করতেন। তখন তিনি বেশ কিছু বিজ্ঞাপনে কাজ করেন। ১৯৭৬ সালে ‘জানোয়ার’ চলচ্চিত্রে সহনায়িকা হিসেবে সিনেজগতে যাত্রা শুরু করেন। পরের বছর একক নায়িকা হিসেবে কাজ করার সুযোগ পেয়েছিলেন এফ কবির পরিচালিত ‘রাজমহল’ চলচ্চিত্রে। আজকের এই দিনে (২০ এপ্রিল) রাজবাড়ী জে’লার গোয়ালন্দে জন্মগ্রহণ করেন রোজিনা।

রোজিনা বলেন, ‘সবাই দোয়া করবেন পৃথিবীর মানুষ যেন বেঁচে যায়। আজ এই মুহূর্তে সংকটে রয়েছে মানবজীবন। জন্ম’দিনের আলাদা কোনো অনভূতি নেই। পুরো অনুভূতিজুড়ে শুধুই করো’না। যদি বেঁচে থাকি, ভবিষ্যতে জন্ম’দিন নিয়ে ভাবা যাবে। যে যেখানেই থাকুন, ভালো থাকুন। সরকারের দেওয়া বিধিনিষেধ মেনে চলুন। আম’রা আবারও স্বাভাবিক জীবন ফিরে পাব, ইনশাআল্লাহ।’

রোজিনার অ’ভিনয়দক্ষতা ও গ্ল্যামা’র দর্শককে দীর্ঘদিন মন্ত্রমুগ্ধ করে রেখেছিল। সিনেমাপ্রে’মী মানুষের মনে তিনি ঠাঁই করে নিয়েছিলেন প্রথম শ্রেণির নায়িকা হিসেবে। দেশের গণ্ডি পেরিয়ে ওপার বাংলায়ও কিছু সিনেমায় কাজ করেছেন রোজিনা।

১৯৮০ সালে ‘কসাই’ ছবির জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অ’ভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। ১৯৮৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান শ্রেষ্ঠ অ’ভিনেত্রী হিসেবে, ‘জীবনধারা’ ছবির জন্য।

রোজিনা অ’ভিনীত কিছু উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে—রাজমহল, অ’ভিযান, চ’ম্পা চামেলী, সং’ঘর্ষ, রাজনন্দিনী, শাহী দরবার, সুলতানা ডাকু, দ্বীপকন্যা, জানোয়ার, মাটির মানুষ, মোকাবেলা, আনারকলি, রাজকন্যা, আলীবাবা সিন্দবাদ, যুবরাজ, শাহীচো’র ও কসাই। তথ্যসূত্র: এনটিভি অনলাইন