• ঢাকা
  • রবিবার, ১৯ এপ্রিল, ২০২১ | ৬ বৈশাখ, ১৪২৮ | ৭ই রমজান, ১৪৪২ হিজরি

সন্ধ্যা ৭:৫৬

নিউজিল্যান্ডের সেই মসজিদে জুমা আদায় করে আপ্লুত মুশফিক


Share with friends

বাংলাদেশ দলের নিউজল্যান্ড সফর মানেই গা শিউরে ওঠার ভ’য়ানক সেই দুঃসহ স্মৃ’তি।

Home2 Side ads

২০১৯ সালের ১৫ মা’র্চ জুমা’র নামাজ আদায় করতে গিয়ে ভ’য়াবহ এক ঝুঁ’কির মুখে পড়েছিলেন টাইগাররা। আল্লাহর ইচ্ছায় মাত্র কয়েক মিনিটের ব্যবধানে বেঁচে যান তামিম-মুশফিকরা। সংবাদ সম্মেলন একটু দেরিতে শুরু হওয়ায় ক্রাইস্টচার্চের ম’সজিদে জুমা’র নামাজ পড়তে যেতে দেরি হয়। আর এই কয়েক মিনিট দেরি হওয়ায় স’ন্ত্রাসী হা’মলা থেকে বেঁচে যায় বাংলাদেশ ক্রিকেট দল ।

Home2 Side ads
Home2 Side ads

সেই ভ’য়াবহ দুঃস্মৃ’তি সঙ্গে নিয়েই দুই বছর পর সেই ম’সজিদে জুমা’র নামাজ আদায় করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। সেবার না পারলেও এবার ভালো’ভাবেই নামাজ আদায় করেছেন তারা।

নামাজ আদায়ের পর দুবছর আগের স’ন্ত্রাসী হা’মলার ঘটনা মনে করে আপ্লুত হয়ে পড়েন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

নামাজ শেষে সেই ম’সজিদের সামনে ছবি আপলোড করে ক্যাপশনে মুশফিক লিখেছেন—‘আসসালামু আলাইকুম। এটিই সেই ম’সজিদ এবং আজকেও শুক্রবার।’

ক্যাপশনে কা’ন্নার ইমোজি জুড়ে দিয়েছেন মুশফিক। বোঝাই যাচ্ছে—দুই বছর আগে সেই ঘটনার দুঃসহ স্মৃ’তির কিছুই ভোলেননি মি. ডিপেন্ডেবল। এবার সেই ম’সজিদে জুমা’র নামাজ আদায় করতে পেরে আবেগে কেঁদেছেন তিনি!

উল্লেখ্য, ২০১৮-১৯ সালে তিন ওয়ানডে, তিন টি-টোয়েন্টি ও তিন টেস্ট খেলতে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল বাংলাদেশ দল। ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ শেষে দুই টেস্ট খেলার পরই ওই ঘটনা ঘটে।

তৃতীয় টেস্টের আগে শুক্রবার হ্যাগলি পার্কে ম’সজিদ আল নূরে জুমা’র নামাজ আদায় করতে যাচ্ছিল বাংলাদেশ দল।

তামিম-মুশফিকরা সেই ম’সজিদে পৌঁছার আগেই মু’সল্লিদের ওপর নির্বিচারে গু’লি চালায় উগ্রবাদী স’ন্ত্রাসী বেন্টন ট্যারেন্ট। এতে নি’হত হন প্রায় অর্ধশতাধিক মু’সল্লি।

এমন ঘটনার পর সফর শেষ না করেই জরুরিভিত্তিতে নিরাপদে দেশে ফেরে বাংলাদেশ দল।

দেশে ফিরে ভ’য়বহ ঘটনার বর্ণনা দিতে গিয়ে ওপেনার তামিম ইকবাল বলেছিলেন—কয়েক মিনিট আগে আম’রা সেখানে পৌঁছলে বড় কিছু ঘটতে পারত। ক্রাইস্টচার্চের ম’সজিদে স’ন্ত্রাসী হা’মলার স্মৃ’তি ভুলতে আমাদের বেশ কয়েক দিন লাগবে। নিরাপদে দেশে ফিরতে পারছি এটিই বড় কথা। যারা নি’হত হয়েছেন তাদের জন্য দোয়া রইল।

single page ads 3