• ঢাকা
  • রবিবার, ১৯ এপ্রিল, ২০২১ | ৬ বৈশাখ, ১৪২৮ | ৭ই রমজান, ১৪৪২ হিজরি

রাত ৯:০৬

মসজিদে ইফতার ও সেহরির আয়োজন নিষেধাজ্ঞা


Share with friends

করো’না মহারির কারণে পবিত্র রমজানে দেশের ম’সজিদগুলোতে ইফতার ও সেহরির আয়োজন করায় নিষেধাজ্ঞা দিয়েছে ধ’র্ম মন্ত্রণালয়। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলাসহ ১০টি নির্দেশনা মেনে ম’সজিদে জামাত আদায়ের আহ্বান জানানো হয়েছে। আজ সোমবার (৫ এপ্রিল) এক জরুরি বি’জ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। নির্দেশনা না মানলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বি’রুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।

Home2 Side ads

বি’জ্ঞপ্তিতে বলা হয়, দেশের বর্তমান প্রেক্ষাপটে ধ’র্মবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে ম’সজিদগুলোতে জামাতে নামাজের জন্য আবশ্যিকভাবে নিম্নবর্ণিত শর্তগুলো পালনের জন্য অনুরোধ করা হয়।

Home2 Side ads
Home2 Side ads

ম’সজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মু’সল্লিকে অবশ্যই মাস্ক পরে ম’সজিদে আসতে হবে। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে, সুন্নাত নামাজ ঘরে আদায় করে ম’সজিদে আসতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে। ম’সজিদে কার্পেট বিছানো যাবে না।

পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ ম’সজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে, মু’সল্লিগণ প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে। সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। ম’সজিদে ইফতার ও সাহরির আয়োজন করা যাবে না বলে উল্লেখ করা হয়।

single page ads 3