• ঢাকা
  • শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

দুপুর ২:২১

৮ দেশে লকডাউন শিথিল | BD24Live.com


Share with friends

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ, ২১ এপ্রিল ২০২০

বিশ্ব খাদ্য সংস্থা সতর্ক করে বলেছে, অর্থনীতির চাকা এভাবে ঘুরতে থাকলে বিশ্বের অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে। তাই করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেই জার্মানিসহ বিশ্বের ৮ দেশে লকডাউন শিথিল করা হয়েছে।

লকডাউন শিথিল হওয়া রাষ্ট্রগুলো হলো- ভারত, জার্মানি, নরওয়ে, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া ও পোল্যান্ড। এছাড়া চেক প্রজাতন্ত্রে হাট-বাজার, শপিংমল এবং আলবেনিয়ায় খনি ও তেল কারখানাগুলো খুলে দেয়া হয়েছে। অর্থনীতি বাঁচাতে যুক্তরাষ্ট্রেও লকডাউন শিথিল করা হবে বলে জানিয়েছে ডোনাল্ড ট্রাম্প।

জার্মানিতে খুলেছে কিছু দোকানপাট

ধীরে ধীরে লকডাউন প্রত্যাহারের পথে হাঁটছে জার্মানি। সোমবার থেকে দেশটি লকডাউনের কিছু নিষেধাজ্ঞা শিথিল করেছে। ফলে কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান পুনরায় চালু হয়েছে। সরকারের এমন সিদ্ধান্তকে জার্মানির স্বাভাবিক অবস্থায় ফিরে আসার প্রথম পদক্ষেপ হিসেবে অভিহিত করা হচ্ছে। জার্মান সরকার সর্বোচ্চ ৮০০ মিটার আয়তনের দোকান খোলার অনুমতি দিয়েছে। তবে দোকান খোলার অনুমতি দেয়া হলেও করোনা প্রতিরোধে হাত ধোয়া ছাড়াও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার কড়া নির্দেশ দিয়েছে সরকার। তবে যত আয়তনেরই হোক না কেন, বইয়ের দোকান, গাড়ি ও মোটরসাইকেল মেরামতের সব দোকান খোলার অনুমতি দেয়া হয়েছে।

ডেনমার্কে খুলল সেলুনসহ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান

ডেনমার্কে সোমবার থেকে সেলুনসহ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলোও খুলে দেয়া হয়েছে। চালু করা হয়েছে প্রাইমারি স্কুল ও নার্সারিগুলোও। যুক্তরাজ্যের ড্যানিশ অ্যাম্বাসেডর লার্স থুয়েসেন গণমাধ্যমকে বলেন, আমরা যদি হাসপাতালে, আইসিইউতে এবং ভেন্টিলেটর ব্যবহার করতে থাকা রোগীর সংখ্যা পর্যালোচনা করি, তাহলে দেখা যায়, গত দুই সপ্তাহ ধরে সব সংখ্যাই হয় স্থিতিশীল আছে অথবা ধীরে ধীরে কমছে।

ভারতে লকডাউন শিথিল

ভারতে করোনা মোকাবেলায় দ্বিতীয় দফায় ১৯ দিনের লকডাউন শুরু হলেও আজ (মঙ্গলবার) থেকে কিছু কিছু ক্ষেত্রে শিথিল হচ্ছে বিধিনিষেধ। সোমবার মধ্যরাত থেকেই কৃষি, জরুরি উৎপাদন, পরিবহনসহ ২১টি ক্ষেত্রে বিধিনিষেধে কিছুটা নমনীয় হচ্ছে সরকার। একই সঙ্গে, বেশ কিছু সরকারি দফতরও সচল করা হবে। তবে এ ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

নরওয়ে ও পোল্যান্ডে খুলছে স্কুল

ফ্রান্স, ইতালিসহ ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাস তাণ্ডব চালালেও অনেকটাই ভিন্ন চিত্র নরওয়ের। লকডাউনের পাশাপাশি প্রযুক্তির সাহায্য নিয়ে এখন পর্যন্ত তুলনামূলক নিয়ন্ত্রণে দেশটি। রোববার থেকে দেশটির কিছু নার্সারি স্কুল খুলে দেয়া হয়েছে। কয়েকটি পার্ক খুলে দিয়েছে পোল্যান্ড।

দ. কোরিয়ার পার্ক ও শপিংমলে ভিড়

দেশজুড়ে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় জনগণকে কাজে ফেরার অনুমোদন দিয়েছে দক্ষিণ কোরিয়া। খুলে দেয়া হয়েছে শপিংমল, পার্ক, গল্ফ কোর্স ও কিছু রেস্তোরাঁ। এতে এসব জায়গায় দেখা গেছে মানুষের ভিড়। এর আগে রোববার দেশটিতে জারি থাকা সামাজিক দূরত্ববিষয়ক বিধিনিষেধের মেয়াদ আরও ১৬ দিন বাড়ানোর ঘোষণা দেন কর্মকর্তারা। তবে ধর্মীয় ও ক্রীড়াবিষয়ক কর্মকাণ্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করা হয়।

যুক্তরাষ্ট্রে মৃত্যু কিছুটা কমেছে

যুক্তরাষ্ট্রে এক দিনে মৃত্যুহার কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৫৬১ জন। এরই মধ্যে মোট মৃত্যু ছাড়িয়েছে ৪১ হাজার। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায়ও শীর্ষে দেশটি। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৭১ হাজার ২১৬ জন। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি আক্রান্ত এলাকা হচ্ছে নিউইয়র্ক অঙ্গরাজ্য। এই রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৪৭ হাজার ২১৫ জন।

এআইআ/এইচি