• ঢাকা
  • রবিবার, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৪:০৯

করোনাকাল: রমজানে সৌদিতে কারফিউর সময়


Share with friends

মঙ্গলবার (২১ এপ্রিল) সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক নোটিশে জানিয়েছে, যে সমস্ত অঞ্চলে ২৪ ঘন্টার কারফিউ বলবৎ ছিলনা সেখানে সকাল নয়টা হতে বিকেল ৫ টা পর্যন্ত চলাচল করা যাবে। যে সমস্ত শহর ও অঞ্চলে ২৪ ঘন্টা কারফিউ চলমান ছিল সেখানে জরুরী চিকিৎসা সেবা, জরুরী খাদ্যদ্রব্য কেনাকাটা ও জরুরী ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে সকাল নয়টা হতে বিকেল পাঁচটার মধ্যে বের হওয়া যাবে।

ইতোপূর্বে বড় বড় শহরের মধ্যে যে সকল নির্দিষ্ট এলাকাগুলো সম্পূর্নরুপে কোয়ারিন্টিন করা হয়েছিল (আল আজল আস সিহহী আত তাম) সেখানে আগের মতোই ২৪ ঘন্টা বলবৎ থাকবে। কোনক্রমেই ঘর থেকে বের হওয়া যাবেনা। শুধুমাত্র জরুরী নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনার জন্য নিজের এলাকার ভেতরে অবস্থিত (তামউইনাতে/ বাক্কালা) গ্রোসারিতে এবং জরুরী চিকিৎসার জন্য বের হওয়া যাবে।

দোকানে কেনাকাটার পর ভাউচার (রশিদ) সাথে রাখতে হবে, পুলিশ কিংবা আইনশৃঙ্খলাক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসার সম্মুখীন হলে তা প্রমাণ স্বরূপ দেখাতে হবে। স্বাস্থ্য বিষয়ক জরুরী প্রয়োজন হলে ৯৯৭ এ কল করতে পারেন। রমজান মাসে মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে সর্ব সাধারণের জন্য তারাবীহসহ ৫ ওয়াক্ত নামাজে উপস্থিতি এবং উমরা বন্ধ থাকবে।

এদিকে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১১৪৭ জন। মোট আক্রান্তের সংখ্যা ১১৬৩১ জন। মারা গেছে ৬জন, এই নিয়ে দেশটিতে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছেন১০৯জনে। অন্যদিকে সুস্থ হয়েছেন ১৫০জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৬৪০জন।