• ঢাকা
  • সোমবার, ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৩:৫২

করোনা আক্রান্তদের জমজমের পানি খাওয়ানোর নির্দেশ


Share with friends

সৌদি আরবের হারামাইন প্রেসিডেন্সির প্রধান প্রফেসর ড. শায়েখ আবদুর রহমান বিন আব্দুল আজিজ আস সুদাইস মহামা’রী করো’নায় আ’ক্রান্তদের জন্য জমজমের পানি সরবরাহের নির্দেশ দিয়েছেন। সামাজিক ও জাতীয় দায়িত্ববোধ থেকে তিনি এ ঘোষণা দেন।

আরব আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম ভিত্তিক আল খালিজ টুডের অনলাইন সংস্করনের প্রতিবেদনে বলা হয়েছে, শায়েখ সুদাইসের ঘোষণার পর থেকে সৌদি আরবের বিভিন্ন হাসপাতা’লে করো’নায় আ’ক্রান্ত রোগীদেরকে জমজমের পানি সরবরাহ করা শুরু হয়েছে। এছাড়া ম’ক্কা ও ম’দিনা অধিদপ্তরও তাদের নিজস্ব তত্ত্বাবধানে করো’নায় আ’ক্রান্ত রোগীদের জন্য জমজমের পানি বিতরণ করছেন।

উল্লেখ্য, জমজম ম’সজিদে হারামের কাছে অবস্থিত একটি প্রসিদ্ধ কূপ। পবিত্র কাবা ও এই কূপের মধ্যে দূরত্ব মাত্র ৩৮ গজের। হ’জ ও উম’রা আদায়কারীর জন্য বিশেষভাবে এবং পৃথিবীর সব মু’সলমানের জন্য সাধারণভাবে জমজমের পানি পান করা মু’স্তাহাব। সহিহ হাদিসে ইরশাদ হয়েছে, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে জমজম থেকে পানি পান করেছেন।

কোনো কোনো হাদিসে জমজমের পানিকে ‘রোগীর ঔষধ’ বলে উল্লেখ করা হয়েছে। হ’জরত আয়েশা (রা.) বর্ণনা করেন, হ’জরত রাসুলুল্লাহ (সা.) নিজের সঙ্গে পাত্রে ও মশকে করে জমজমের পানি বহন করতেন। তা অ’সুস্থদের ওপর ছিটিয়ে দিতেন এবং তাদের পান করাতেন।