• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

বিকাল ৪:৫৯

চীন সজ্ঞানে করোনা ছড়িয়ে থাকলে পরিণতি ভোগ করতে হবে: ট্রাম্প


Share with friends

মহামা’রি করো’নাভাই’রাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার ঘটনায় চীনকে দুষছেন অনেকেই। এছাড়া করো’নার সৃষ্টি র’হস্য নিয়েও অনেকেরই স’ন্দেহের তীর চীনের দিকে। চলমান এই অবস্থায় প্রতিদ্বন্দ্বী এ দেশটিকে অনেকটা প্রচ্ছন্ন হু’মকিই দিলেন মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। তিনি বলেছেন, চীন যদি সজ্ঞানে করো’নাভাই’রাস মহামা’রির জন্য দায়ী থাকে, তবে তাদেরকে এর জন্য ভ’য়াবহ পরিণতি ভোগ করতে হবে।
হোয়াইট হাউজের দৈনিক ব্রিফিংয়ে ট্রা’ম্প বলেন, শুরু হওয়ার আগেই এটা চীনে থামানো যেত। কিন্তু তেমনটা হয়নি। এখন পুরো বিশ্ব এজন্য ভুগছে।

করো’না ভাই’রাসের প্রাদুর্ভাব পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দেখা গেছে যু’ক্তরাষ্ট্রে। এখানে এই ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন ৭ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ। আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন ৪০ হাজারের বেশি।

ভাই’রাসটি নিয়ে চীনের সঙ্গে যু’ক্তরাষ্ট্রের স’ম্পর্ক আরো তিক্ত আকার ধারণ করেছে। ট্রা’ম্প আগ থেকেই ভাই’রাসটিকে ‘চীনা ভাই’রাস’ হিসেবে আখ্যায়িত করে আসছেন। এর সংক্রমণ রোধ করতে না পারায় চীনকে প্রতিনিয়ত দোষারোপ করছেন। সম্প্রতি চীনের বি’রুদ্ধে ভাই’রাসটি নিয়ে প্রকৃত তথ্য ধামাচাপা দেয়ার অ’ভিযোগও এনেছে ট্রা’ম্প প্রশাসন।

সূত্র: ভ’য়েস অব অ্যামেরিকা