• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

বিকাল ৪:৪৮

বায়তুল মোকাদ্দাসেও তারাবি স্থগিত | BD24Live.com


Share with friends

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ, ১৯ এপ্রিল ২০২০

করোনাভাইরাসের বিস্তার রোধে জেরুজালেমে অবস্থিত মুসলমানদের প্রথম কেবলা ও তৃতীয় পবিত্র স্থান আল আকসা মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে আসন্ন রমজান মাসে এই পবিত্র মসজিদে নামাজ আদায় করতে পারবেন না মুসলিমরা। শুক্রবার (১৭ এপ্রিল) সেখানকার মুসলিম নেতারা এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। মসজিদে আকসার তত্ত্বাবধানে থাকা জর্ডানের নিযুক্ত জেরুজালেম ইসলামিক ওয়াকফ এই সিদ্ধান্তকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন। তবে সিদ্ধান্তটি মুসল্লিদের স্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখেই নিতে হয়েছে। এক বিবৃতিতে কাউন্সিল জানিয়েছে, মুসলিম নেতাদের মতামত এবং চিকিৎসকদের পরামর্শ নিয়েই মসজিদ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, নিজেদের নিরাপত্তা নিশ্চিতে মুসলিমদের পুরো রমজানজুড়ে বাড়িতেই নামাজ আদায় করা উচিত। নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আনা হলেও রমজানে পাঁচ ওয়াক্ত নামাজের সময় অবশ্যই আল আকসায় আজান দেওয়া হবে, এক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা আনা হয়নি।

চাঁদ দেখা সাপেক্ষে মধ্যপ্রাচ্যে ২৩ এপ্রিল থেকে রমজান শুরু হতে পারে। প্রতি বছর রমজানে কয়েক হাজার মুসলমান মসজিদে আকসায় নামাজ আদায় করতে আসেন। বিশেষ করে সেখানে তারারির নামাজে অনেক মুসলিম একত্রিত হন। কিন্তু এ বছরের রমজানে ওই চিত্র আর দেখা যাবে না।

ইহুদি, খ্রিস্টান এবং মুসলিম এই তিন সম্প্রদায়ের কাছেই জেরুজালেম পবিত্র স্থান। কিন্তু করোনার প্রকোপ ছড়িয়ে পড়ায় সব ধর্মের লোকজনকেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে হয়েছে। গাজার সব মসজিদ ২৫ মার্চ থেকে বন্ধ আছে, অপরদিকে পশ্চিম তীরের মসজিদগুলো বন্ধ রয়েছে ১৪ মার্চ থেকে। এর আগে সৌদি আরব, কুয়েত, কাতার, জর্দান, আরব আমিরাত, মিসর, তুরস্ক ও ইন্দোনেশিয়াসহ আরও কিছু দেশ মসজিদে জামাতে তারাবি স্থগিত ঘোষণা করেছে।

কেএ/ডিএ