• ঢাকা
  • সোমবার, ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৩:৫৭

বিশ্বব্যাপী ৩ কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে: ডব্লিউএফপি


Share with friends

প্রকাশিত: ১২:২৫ পূর্বাহ্ণ, ১৭ এপ্রিল ২০২০

করোনা ভাইরাসের কারণে দরিদ্রদের মুখে খাবার তুলে দিতে না পারলে অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে বলে জানালেন বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বেসলে। বুধবার (১৫ এপ্রিল) কানাডা ভিত্তিক সংবাদমাধ্যম গ্লোব অ্যান্ড মেইলকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

বেসলে বলেন, জাতিসংঘ তহবিল গঠন না করলে ভয়াবহ পরিণতি হতে পারে। আমরা আশঙ্কা করছি দরিদ্রদের মুখে খাবার তুলে দেয়ার ব্যবস্থা করা না গেলে অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে।

তিনি বলেন, বিভিন্ন দেশের আর্থিক সহায়তায় বিশ্বে অন্তত একশ মিলিয়ন মানুষের মুখে খাবার তুলে দেয় ডব্লিউএফপি। তার মধ্যে অন্তত ৩০ মিলিয়ন (৩ কোটি) মানুষ খাবার না পেলে অনাহারে মারা যাওয়ার ঝুঁকিতে আছে। জীবন বাঁচাতে হলে তাদের মুখে খাবার তুলে দেয়ার ব্যবস্থা করতে হবে।

ডেভিড বেসলে আরও বলেন, আমার মনে হচ্ছে এ ধরনের পরিস্থিতিতে বিভিন্ন দেশ ডব্লিউএফপি’কে অর্থ সহায়তা বন্ধ করে দিতে পারে। আর এতে বিপর্যয় আরও বেড়ে যাবে।

তিনি বলেন, আমরা যদি অর্থায়ন বন্ধের কবলে পড়ি তাহলে তিন মাসের বেশি সময় ধরে দিনে তিন লাখ মানুষের মৃত্যু হবে। সে কারণেই করোনাভাইরাস মোকাবিলায় গৃহীত পরিকল্পনার সঙ্গে অর্থনীতির বিষয়টি বিবেচনা করার কথা বলছি।

কেএ/ডিএ