• ঢাকা
  • শনিবার, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

বিকাল ৩:৩২

বেশিরভাগ করোনা শনাক্তদের কোনো উপসর্গ নেই!


Share with friends

প্রকাশিত: ৮:৩০ পূর্বাহ্ণ, ২১ এপ্রিল ২০২০

করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটি তথ্য বিজ্ঞানীদের অসহায় ও চিন্তিত করে তুলেছে। আক্রান্তদের অধিকাংশের শরীরে কোনো উপসর্গ দেখা যাচ্ছে না। দেশের শীর্ষ চিকিৎসা গবেষণা সংগঠন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) বিজ্ঞানী রামন আর গঙ্গাখেড়কর এনডিটিভিকে এক সাক্ষাৎকারে এই কথা বলেছেন। গঙ্গাখেড়কর বলেন, ভারতে ৮০ শতাংশ করোনা আক্রান্তের শরীরেই হাঁচি, কাশি, সর্দি-জ্বর, গলাব্যথার মতো কোনো উপসর্গ দেখা যাচ্ছে না। এই প্রবণতাকে ইংরেজিতে বলা হয় ‘এসিম্পটোমেটিক’ বা উপসর্গহীন, যেখানে রোগের কোনো লক্ষণ পাওয়া যায় না। তিনি আরও বলেন, এই রোগীদের শনাক্ত করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তাদের খুঁজে বের করা ছাড়া অন্য কোনো উপায় নেই।

এদিকে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গত রোববার জানান সেখানে সম্প্রতি ৭৩৬ জনের লালা পরীক্ষা হয়। তাদের মধ্যে ১৮৬ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়ে। তাদের কারও কোনো উপসর্গ দেখা যায়নি।

এই দুশ্চিন্তা ও উদ্বেগ সত্ত্বেও বিজ্ঞানী গঙ্গাখেড়কর বলেছেন, মে মাসের প্রথম সপ্তাহে সংক্রমণ সবচেয়ে বেশি হবে। দ্বিতীয় সপ্তাহ থেকে অবস্থা ধীরে ধীরে বদলাবে। ওই সময়ের মধ্যে কোনো একটা উপায়ের খোঁজ পাওয়া যাবে বলে তার ধারণা।

কেএ/ডিএ