• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ১২:৫৮

মাঠপর্যায়ে কাজ করার সময় করো’নায় আ’ক্রান্ত হলে ৫-১০ লাখ টাকা আর্থিক সহায়তা দিবে সরকার


Share with friends

করো’নাভাই’রাস মোকাবিলায় চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পু’লিশ, স্থানীয় প্রশাসনসহ যেসব সরকারি কর্মক’র্তা-কর্মচারী জীবনের ঝুঁ’কি নিয়ে মাঠপর্যায়ে কাজ করছেন তাদের কেউ আ’ক্রান্ত হলে গ্রেড ভেদে ৫ থেকে ১০ লাখ টাকা দেয়া হবে। যদি সরকারি কোনো কর্মক’র্তা করো’নায় আ’ক্রান্ত হয়ে মা’রা যান তাহলে এর পাঁচগুণ আর্থিক সহায়তা দেয়া হবে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়। পরিপত্রে বলা হয়, “নভেল করো’নাভাই’রাসে (কোভিড-১৯) আ’ক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্ম’রত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীসহ এ সংক্রান্ত সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে মাঠ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী ও প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্যান্য কর্মচারী দায়িত্ব পালনকালে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হলে ক্ষতিপূরণ বাবদ সরাসরি আর্থিক সুবিধা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এক্ষেত্রে কোনো সরকারি কর্মক’র্তা-কর্মচারী করো’নায় আ’ক্রান্ত হলে গ্রেড ভেদে পাঁচ থেকে ১০ লাখ টাকা পাবেন। আর সরকারি কোনো কর্মক’র্তা করো’নায় আ’ক্রান্ত হয়ে মা’রা গেলে এর পাঁচগুণ আর্থিক সহায়তা পাবেন।”

পরিপত্রে আরও বলা হয়, ‘২০১৫ এর বেতনস্কেল অনুযায়ী ১৫-৩০তম গ্রেডের কেউ আ’ক্রান্ত হলে তিনি ক্ষতিপূরণ পাবেন পাঁচ লাখ টাকা, আর মা’রা গেলে পাবেন ২৫ লাখ টাকা। ১০-১৪তম গ্রেডের কেউ আ’ক্রান্ত হলে পাবেন সাড়ে সাত লাখ টাকা এবং আর মা’রা গেলে পাবেন সাড়ে ৩৭ লাখ টাকা। এছাড়া প্রথম-নবম গ্রেডের কেউ আ’ক্রান্ত হলে পাবেন ১০ লাখ টাকা এবং মা’রা গেলে পাবেন ৫০ লাখ টাকা।’