• ঢাকা
  • সোমবার, ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ৪:৫০

মার্কিন গবেষকদের আবারও দাবি, সূর্যের আলোয় করোনা ধ্বংস !


Share with friends

প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ, ২৪ এপ্রিল ২০২০

অনেক আগে থেকে দাবি করা হচ্ছিল সূর্যের আলোয় বা অতি গরমে করোনা ভাইরাস ধ্বংস হয়। কিন্তু সেই দাবির পক্ষে কখনই প্রমাণ দেখাতে পারেনি বিজ্ঞানিরা। গরমে করোনা ভাইরাস ধ্বংস হতে পারে এমন দাবির পর একাধিক উষ্ণ তাপমাত্রা যুক্ত দেশেও করোনার প্রবল দংশনের প্রভাব দেখা দেওয়ায় উদ্বেগ বাড়ে। এবার মার্কিনী বিজ্ঞানীরা ফের এক নতুন দাবি তুলেছেন।

নতুন করোনা ভাইরাস সূর্যের আলোয় ধ্বংস হয়। দাবি করেছেন মার্কিনী বিজ্ঞানীরা। এক সিনিয়র মার্কিনী আমলা একথা এদিন জানান। তবে গবেষণা এখনও সেভাবে সিলমোহর পায়নি। তাই এই তত্ত্ব প্রমাণে আরো কয়েকদিন অপেক্ষা করার বার্তাও দিয়েছে মার্কিন প্রশাসন।

হোয়াইট হাউসের উচ্চপদস্থ কর্তা উইলিয়াম ব্রায়ান দাবি করেছেন, বিজ্ঞানীরা বলছেন যে সূর্যের অতিবেগুনী রশ্মিতে করোনা ভাইরাস ধ্বংস হচ্ছে। কারণ, সূর্যের অতিবেগুণী রশ্মি জীবাণু ধ্বংস করার ক্ষমতা রাখে। আর তাতে বহু কিছু পরিশুদ্ধও হয় আর এরমধ্যে প্যাথোজেনে প্রভাব ফেলার ক্ষমতা রয়েছে। ফলে এই অতিবেগুণিরশ্মীই এখন আশা দেখাচ্ছে।

বিজ্ঞানীরা বলছেন, প্রবল গরম ও তাপমাত্রা এই ভাইরাসকে ধ্বংস করার জন্য উপযুক্ত। তবে তার সঙ্গে আর্দ্রতার পরিমাণ প্রবলভাবে থাকতে হবে। যার জেরেই একমাত্র এই ভাইরাস ধ্বংস হতে পারে। গোটা বিষয়টি সম্পর্কে টেস্টিং হয়ে গেলেও আপাতত তার ফলাফলের অপেক্ষায় বিজ্ঞানীরা। সাথে অপেক্ষা করবো আমরা।

এআইআ/এইচি