• ঢাকা
  • রবিবার, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

রাত ২:৪৯

লকডাউনে দরিদ্রদের ১২ হাজার রুপি করে দিচ্ছে পাকিস্তান


Share with friends

মহামা’রী করোনার কারণে জীবিকা হা’রানো দিনমজুর ও নিম্ন আয়ের দরিদ্র মানুষদের নগদ অর্থ বরাদ্দ দেওয়া শুরু করেছে পাকিস্তান। সারা দেশের দরিদ্র মানুষের জন্য ১ হাজার ৪৪০ কোটি রুপির তহবিল বরাদ্দ করেছে ইম’রান খানের সরকার।

পাকিস্তানের জাতীয় দৈনিক ডন অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, নিম্ন-আয়ের পরিবারের জন্য বরাদ্দকৃত প্রায় ৮৬৩ মিলিয়ন ডলারের ওই তহবিল নগদ অর্থ হিসেবে প্রদানের জন্য দেশজুড়ে প্রায় ১৭ হাজার বিতরণ কেন্দ্র তৈরি করেছে পাকিস্তান সরকার।

দেশটির হাবিব ব্যাংক লিমিটেড ও ব্যাংক আল-ফালাহ’র প্রায় ১৭ হাজার শাখার মাধ্যমে প্রথম দফায় এই নগদ অর্থ প্রদান কর্মসূচি শুরু হয়েছে শুক্রবার (১০ এপ্রিল) থেকে। পর্যায়ক্রমে তালিকাভূক্ত সবাইকে এই অর্থ দেওয়া হবে।

পাকিস্তানের কেন্দ্রীয় সরকার প্রথম ধাপে ব্যাংক দুটিতে ৫০০ কোটি রুপি বরাদ্দ করেছে। নিম্ন-আয়ের প্রত্যেক পরিবারকে ১২ হাজার রুপি করে প্রদান করা হবে। যারা দেশজুড়ে লকডাউন পরিস্থিতির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন, যাদের জীবনযাপন অনিশ্চয়তার মুখে তাদের এই নগদ অর্থ দেওয়া হবে।

করোনা ভাইরাসের কারণে দেশের ভঙ্গুর অর্থনীতিকে রক্ষার জন্য গত মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ৫৯০ কোটি ডলারের প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেন। এরমধ্যে নগদ অর্থ প্রদানও অন্তর্ভুক্ত ছিল। নিম্ন-আয়ের মানুষের প্রাত্যহিক চাহিদা মেটাতেই সরকার এককালীন এই বরাদ্দ করেছে।